preloder

স্মার্টফোন কেন এত গরম হয়? আসল কারন কি? জেনে নিন – Why Smartphone Heats

0 Comments


আজকে আমরা কথা বলব স্মার্টফোন এর গরম হওয়ার বিষয় নিয়ে।বর্তমানে আমাদের কাছে ৯৯.৯% সমস্যা মনে হয় ফোন এর গরম হওয়া,হোক না সেটা ২ জিবি না ৩ জিবি র্যাম এর ফোন কমবেশি সবার ফোন গরম হবেই।আর অনেক সময় আমরা একে একটি বড় চিন্তার বিষয় মনে করি।

burning-mobile

প্রোসেসর এর কারনে:

প্রথমত এবং প্রধানত আমাদের স্মার্টফোনটি গরম হয় হয় এর প্রোসেসর এর জন্য।আমরা জানি প্রযুক্তি যত এগিয়ে যাচ্ছে,স্মার্টফোন ততই স্লীম হচ্ছে ৬ mm, ৫ mm!! আর এই স্লীম আর পাতলা হওয়ার পেছনে স্মার্টফোন এর ডিজাইন এ এসেছে ব্যাপক পরিবর্তন।এখন স্মার্টফোন এর মাদারবোর্ড এ বলা গেলো এক চিমটি বলেও ১ mm এর মতন ফাকা জায়গা রাখা হয়না, একেবারে এক চীপ এর সাথে আরেক চীপ পাশাপাশি লেগে থাকে।প্রোসেসর ও তাই অন্য কোন চীপ এর সাথে একেবারে লাগালাগি অবস্হান।একেতে চিপাচিপি তারওপর কুলিং এর জন্য কোন কিছুই নেই।
স্মার্টফোন এর প্রোসেসর এর ভেতর প্রতিনিয়ত তথ্য প্রক্রিয়াকরন হতে থাকে,আমরা ফোনে কোন কাজ না করলেও হয়ত প্রোসেসর ফোনের ভেতর সারাক্ষনই হয়ত কোন না কোন কাজ করছে।এর ফলে প্রোসেসর এর ভেতর ক্রমাগত ইলেকট্রন এর ছোটাছোটি হচ্ছে যার ফলে এক ইলেকট্রন আরেক ইলেকট্রন এর গায়ে ঘষা লেগে তাপ তৈরি করছে,আর ক্রমাগত কাজ যত বেশি হবে এই তাপের পরিমান ততই বেশি হবে।
তো এখন কথা হল প্রোসেসর কে তো এই তাপ বের করে দিতে হবে তাই না??? প্রোসেসর এর অবস্হান হয় সাধারনত আমাদের ফোনের ব্যাকপার্টএর একদম পেছনেই মাঝখানে একটি প্লাস্টিক এর ভেদ হয়ত পর্দা হিসেবে থাকে তাই প্রোসেসর এর এই এই গরম সরাসরি ফোনের বডিতে পরে আর আমরা প্রোসেসর এর আসল গরম কে অনুভব করতে পারি।

fujitsu-1mm-loop-heat-pipe-3

এটি সাধারনত তেমন চিন্তার কোন বিষয় না,কাজ বা চাপ যত বেশি হবে প্রোসেসর ততই হিট বা গরম হবে আর গেম খেলার সময় এটি হয় বেশি,তখন ক্রমাগত প্রোসেসর এর ওপর ব্যাপক চাপ থাকে।বর্তমানে অনেক প্রোসেসর এ এক বিশেষ সুবিধা থাকে, এর ফলে যখন প্রোসেসর বেশি গরম হয় তখন এটি কাজ করা অটোমেটিকভাবে কমিয়ে দেয়।অর্থাত অনেক গেম স্মুথলী খেলার পর পরে হয়ত দেখা যায় গেমটি ল্যাগ করছে, এটি হয় কেননা প্রোসেসর বেশি গরম হয়ার কারনে এটি তার কাজ করা একটু কমিয়ে দিয়েছে।
তাই ফোন এর তাপমাত্রা বেড়ে ৪৮-৫৫ ডিগ্রী পর্যন্ত হলে চিন্তার কিছুনেই।এমনকি গ্যালাক্সি নোট ৫ এও ভিডিও রেকর্ডিং করতে গিয়ে ফোন ব্যাপক গরম হয়ে যায়। এটা সাভাবিক। তবে ফোন যদি সারাদিন গরমই থাকে কখনও যদি ঠান্ডা না হয় তাহলে তা চিন্তার বিষয় আর এ ক্ষেত্রে সার্ভিস সেন্টার এ দ্রুত যোগাযোগ করতে হবে।

ব্যাটারি এর কারনে:

এতক্ষন প্রোসেসর নিয়ে কথা, দ্বিতীয়ত যে কারনে গরম হয় তা হল ব্যটারি।অনেক সময় আমরা ফোন চার্জিং এ দিয়ে ফোনে কাজ করি আর এতে করে ফোন চাপ নিতে না পেরে গরম হয়ে যায়,এটা স্বাভাবিক,তবেযদি ব্যাটারি এমনি এমনি চার্জিং ছাড়াই কাজের সময় গরম হয় তবে ব্যাটারিটি চেকআপ করে নিতে হবে।

আশা করি সবার পোস্টটি ভালো লেগেছে।

সূত্রঃ ইন্টারনেট

Tags: , ,

Leave a Reply